প্রশ্নটি শেখ হাসিনাকে করেছে তসলিমা নাসরিন স্বয়ং। যা নিতান্তই হাস্যকর, কারণ হিন্দু হলে এখন এদেশে বিনা পয়সায় বাঘের দুধও মেলে। রোহিঙ্গারা যদি হিন্দু হতো, তাহলে তাদেরকে বিনা প্রশ্নে এদেশের নাগরিকত্ব দেয়া তো হতোই, পারলে মুসলমানদের চাকরি থেকে ছাঁটাই করে সেসব জায়গায় রোহিঙ্গাদের বসিয়ে দিত আওয়ামী লীগ সরকার।

আওয়ামী লীগের আমলে এদেশে যোগ্যতা কিংবা সততা কোন ধর্তব্য বিষয় নয়, মূল বিষয় হলো শিশ্নের আগায় চামড়া আছে কিনা। এদেশের নাগরিক না হলেও তাই বাংলাদেশের ঠিকানা ব্যবহার করে পুলিশের চাকরিতে ঢুকে যাচ্ছে ভারতীয় নাগরিকেরা। ঢাকার অদূরে ধামরাইয়ের একটি গ্রামের ঠিকানা ব্যবহার করে ১৮০ জনের চাকরি হয়েছে, যাদের কাউকেই স্থানীয় লোকজন চিনে না। স্থানীয় যেসব যুবকেরা পুলিশের চাকরির লাইনে দাঁড়িয়েছে, তারা বলেছে ধামরাইয়ের ঠিকানা ব্যবহার করা ঐসব আবেদনকারীদের গলার টোনও কেমন অদ্ভূত। বাংলাদেশের সাথে যা মিলে না।

উপরের বিষয়টি যমুনা টিভির প্রতিবেদনে দেখানো হয়েছিল। পুলিশের চাকরি তো চুনোপুঁটি, খোদ প্রধান বিচারকের আসনে বসানোর ক্ষেত্রেও যোগ্যতা-সততার বিষয়টি বাদ দিয়ে হিন্দু পরিচয়কেই প্রাধান্য দেয়া হয়েছে। সিনহা রাজাকার, সিনহা দুর্নীতিবাজ। আওয়ামী নেতাকর্মীরা বারবার তা উচ্চারণ করেছে। কিন্তু এই রাজাকারকেই প্রধান বিচারকের আসনে বসিয়ে রাখতে তাদের দ্বিধা হয় না, তখন তাদের চেতনাদণ্ড খাড়ায় না।

রোহিঙ্গা নিয়ে সরকারের অতো মাথাব্যথা নেই, যা রয়েছে হিন্দুদের আসন্ন দুর্গা পূজা নিয়ে। যেই দুর্যোগ মন্ত্রণালয়ের চাল বন্যার্ত কিংবা রোহিঙ্গাদের পাওয়ার কথা, তা সরকার এখন মণ্ডপে মণ্ডপে বিতরণ করতে অস্থির হয়ে উঠেছে। খবরে প্রকাশিত হয়েছে, দুর্গাপূজা উপলক্ষে দেশের ৬৪ জেলায় ৩০ হাজার ১৩০ পূজামণ্ডপে বিতরণের জন্য ১৫ হাজার ৬৫ মেট্রিক টন জিআর (গ্র্যান্ট রিলিফ বা ত্রাণ তহবিলের) চাল বরাদ্দ দিয়েছে সরকার। রোববার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর থেকে চালের বরাদ্দপত্র জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।  প্রতি কেজি চাল ৭০ টাকা ধরলে এর মূল্য দাঁড়ায়  একশত পাঁচ কোটি পয়তাল্লিশ লক্ষ পঞ্চাশ হাজার টাকা!

এই ১০৫ কোটি টাকা থেকে কিছুতেই রোহিঙ্গারা বঞ্চিত হতো না, যদি তারা হিন্দু হতো। সেক্ষেত্রে ১০৫ কোটির সাথে আরো ১০০ কোটি যোগ করে রোহিঙ্গাদের জন্য পূজারও আয়োজন করা হতো। তসলিমা নাসরিন যে কী বলে! জনগণ নয়, আকাটা শিশ্নই সকল ক্ষমতার উৎস। অগণতান্ত্রিকভাবে ক্ষমতায় আসা আওয়ামী লীগ বর্তমানে এই তত্ত্বেই বিশ্বাস করে।

Post a Comment

 
Top