গত কয়েকদিন ধরে নিচের ছবিটি বিভিন্ন নাস্তিক ও হিন্দু আইডিতে ঘুরে বেড়াচ্ছে। এই ছবি দেখিয়ে প্রচার করা হচ্ছে যে, রোহিঙ্গারা নাকি ত্রাণের কাপড় ফেলে দিয়েছে, তাই আপনারা কেউ এই রোহিঙ্গাদের ত্রাণ দিবেন না। এই একই গুজবে গা ভাসিয়েছে খোদ স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নিজেও।

অথচ শাহরিয়ার আলমের ভেরিফাইড ফেসবুক পেজে দেয়া ছবিটির ডানদিকের উপরের মার্কিংই বলে দিচ্ছে যে, এটি সংবাদ সংস্থা এএফপির নিজস্ব ছবি, কোন অখ্যাত নাস্তিক ফেসবুকারের তোলা উড়ো ছবি নয়। এএফপি নিজেও যেখানে এই দাবি করেনি যে, রোহিঙ্গারা ত্রাণের কাপড় ফেলে দিয়েছে, সেখানে এই আম্লীগার, নাস্তিক আর হিন্দুগুলো কোন সূত্রে এধরণের দাবি করছে?

এই ছবিটি গুগলে সার্চ দিয়ে বিভিন্ন বিদেশী সংবাদ সংস্থায় পাওয়া গেল। প্রথম আলো পত্রিকার ইংরেজি ভার্শনে এই ছবিটির উপরে শিরোনাম দেয়া হয়েছে 3 Rohingya refugees killed in stampede অর্থাৎ ৩ জন রোহিঙ্গা শরণার্থী পদদলিত হয়ে মারা গিয়েছে।

প্রথম আলোর ইংরেজি সংস্করণের খবরে আরো বলা হয়েছে, “Two children and one woman were killed in a stampede during an unauthorised clothing distribution on the road in Balukhali Pan Bazar area,” said a report prepared by a group of UN agencies and two charities.

অর্থাৎ বালুখালীর পান বাজার এলাকায় অননুমোদিত ও বিশৃঙ্খলভাবে কাপড় বিতরণের সময়ে দুইজন শিশু এবং একজন নারী নিহত হয়। অর্থাৎ ত্রাণের কাপড় ফেলে দেয়া তো দূরের কথা, বরং ত্রাণ নিতে এসে যেই ভিড় ও ধাক্কাধাক্কির সৃষ্টি হয়েছিল, তার ফলেই কাপড়গুলো জায়গায় জায়গায় ছড়িয়ে ছিটিয়ে গিয়েছিল। অথচ নাস্তিক, হিন্দু এমনকি আওয়ামী লীগের দায়িত্বশীল মন্ত্রী পর্যন্ত এই ছবিটি নিয়ে মিথ্যা অপপ্রচার করে রোহিঙ্গাদের ত্রাণ দিতে নিরুৎসাহিত করছে। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফেসবুক পেজে অনেকেই বিভ্রান্ত হয়ে এভাবে কমেন্ট করেছে, এই লাটসাহেব রোহিঙ্গারা আমাদের দেয়া ত্রাণের কাপড় ফেলে দিল! এদেরকে ফের মিয়ানমারে পাঠিয়ে দেয়া হোক।

আসলে এই আওয়ামী লীগ যে কি চায়, তা আমি নিজেই বুঝতে পারছি না। একদিকে শেখ হাসিনা বিশ্বের বিভিন্ন দেশে নিজের রোহিঙ্গাদরদী ইমেজ তৈরী করতে চাইছে, অপরদিকে এদেশের আওয়ামী লীগ কর্মী ও মন্ত্রীরা হিন্দু-বৌদ্ধ-নাস্তিকদের সাথে মিলে রোহিঙ্গাদের বিরুদ্ধে অনলাইনে ঘৃণা ও হেট স্পীচ ছড়িয়ে যাচ্ছে, মরণপণ চেষ্টা করছে এদেশের মুসলমানদেরকে রোহিঙ্গাদের বিরুদ্ধে নিয়ে যাওয়ায়। অনেকটা পাশ্ববর্তী ভারতের মতো, মিয়ানমারকে অস্ত্রও দিব, আবার দুই চিমটি ত্রাণ পাঠিয়ে কাউয়া ওবায়দুরের সাথে ফটোসেশনও করবো।

Post a Comment

 
Top