সাধারণ জ্ঞানে অনেকেই পড়েছেন, মাদাগাস্কারে একপ্রকার বিলুপ্ত প্রজাতির পাখির বসবাস ছিল ডোডো নামে। পাখিটির একটি বৈশিষ্ট্য ছিল, এটি অন্যান্য পাখির মতো মানুষ ধরতে আসলে পালানোর চেষ্টা করত না। যে কারণে মাদাগাস্কার দ্বীপে যেসব জাহাজ ভিড়ত, সেসব জাহাজের নাবিকেরা ইচ্ছামতো পাখিগুলো ধরে ধরে খেত। যার ফলে পাখিটি একসময় বিলুপ্ত হয়ে যায়।

‘ডোডো’ নামটি পর্তুগীজ নাবিকদের দেয়া, যার অর্থ হলো ‘বোকা’। আমরা স্পেনের এপ্রিল ফুলের ইতিহাস জানি। যখন স্পেনের মুসলমানরা অসাম্প্রদায়িকতার গড্ডালিকা প্রবাহে গা ভাসিয়ে খ্রিস্টানদের বন্ধু ভাবতে শুরু করে এবং তাদের মেয়েদের বিয়ে করতে শুরু করে, তখন খ্রিস্টানরা সুযোগ পায় স্পেন থেকে মুসলিম উৎখাত করার। খ্রিস্টানরা যখন একের পর এক শহরে মুসলমান কচুকাটা করা শুরু করে, তখন ফার্ডিনান্ড প্রস্তাব দেয়, মসজিদে আশ্রয় নিলে মুসলমানদের কোন ক্ষতি করা হবে না। স্পেনের মুসলমানদের মাথায় আগের থেকেই যেহেতু অসাম্প্রদায়িকতা ছিল, তাই তারা ফার্ডিনান্ডের প্রস্তাবে কোনপ্রকার সন্দেহ না রেখেই মসজিদগুলোতে আশ্রয় নেয়। সেসব মসজিদ পরে তালাবন্ধ করে খ্রিস্টানরা আগুন লাগিয়ে দেয়, আর বলতে থাকে ‘ফুল’ ‘ফুল’ ‘বোকা বোকা।

সেই ডোডো পাখির ইতিহাসের সাথে ঐসব বোকা অসাম্প্রদায়িক মুসলমানদের কতো মিল তাই না? ডোডো পাখিও তার শত্রু চিনত না, অসাম্প্রদায়িক মুসলমানরাও তাদের শত্রু চিনে না। অনেকক্ষেত্রে তারা ডোডো পাখির চেয়েও বেশি বোকা, কারণ ডোডো পাখিকে এগিয়ে গিয়ে ধরতে হতো। আর অসাম্প্রদায়িক মুসলমানের নিকট এগিয়েও যেতে হয় না, তাকে ডাক দিলেই সে নিজে থেকেই বিধর্মীদের ছুরির নীচে মাথা পেতে দেয়। উদাহরণস্বরূপ আমাদের পাশ্ববর্তী ভারতের মুসলমানদের কথাই বলা যায়। পশ্চিমবঙ্গে একদা বামপন্থী পোশাক পরে হিন্দুরা মুসলমানদের আহবান করেছে, সেখানকার মুসলমানরাও অসাম্প্রদায়িক চেতনায় বামপন্থীদের বিশ্বাস করে বাঁশ খেয়েছে। এখন তৃণমূলের পোশাক পরে হিন্দুরা ডাকছে, সেখানেও পশ্চিমবঙ্গের মুসলমানরা নিজে থেকেই গিয়ে বাঁশ খাচ্ছে। আর উত্তরপ্রদেশে তো পোশাকও পরতে হয় না, সরাসরি বিজেপির গেরুয়া পতাকা নিয়ে মুসলমান মহিলা ধর্ষণের ঘোষণা দিলেও মুসলমানরা নিজে থেকে গিয়ে বিজেপির ব্যালটে ভোট দিয়ে আসে।

ডোডো পাখিও লজ্জা পাবে এই উপমহাদেশের মুসলমানদের বোকামি দেখলে। আসলে মানুষ নিজেকে যতোই বুদ্ধিমান মনে করুক না কেন, অনেকক্ষেত্রে সে পশুর চেয়েও বেশি মূর্খ। কারণ পশু তার সৃষ্টিকর্তাকে চেনে। কিন্তু ভারতবর্ষের মুসলমানরা আল্লাহ পাকের এই আয়াত “নিশ্চয়ই তোমরা সবচেয়ে বড় শত্রু হিসেবে পাবে ইহুদীদের অতঃপর পৌত্তলিকদের” এটা চোখের সামনে দেখেও মানতে চায় না। এদের চেয়ে বড় বোকা আর কে হতে পারে?

Post a Comment

 
Top