আমার বিগত পোস্টে কথিত নারীবাদী সুপ্রীতি ধরের সাথে এমন এক গেরুয়া সন্ত্রাসীর সম্পর্ক দেখিয়েছি, যে কিনা নারীবাদী সংগঠনগুলোর সভায় উগ্র হিন্দুদের বিভিন্ন হামলার নেতৃত্ব দিচ্ছে। হামলার কারণ, ঐসব সভায় হিন্দু মেয়েদের সম্পত্তির অধিকার দেয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়, যা উগ্র হিন্দুরা মোটেই পছন্দ করে না।
স্বাভাবিকভাবে প্রশ্ন হতেই পারে, সুপ্রীতি ধর কি ধরণের নারীবাদী, যে কিনা তার সম্প্রদায়ের নারীদের সম্পত্তির অধিকারের বিরোধী উগ্র হিন্দুদের সাথে ঘনিষ্ঠতা রাখে? কিন্তু লক্ষ্য করলে দেখবেন, তার উইমেন চ্যাপ্টার নামক যে কথিত নারীবাদী পোর্টাল, সেখানে কিন্তু মহিলাদের সম্পত্তিতে অধিকার বা এজাতীয় কিছুর উল্লেখ নেই। সেখানে পোস্টগুলো এরকম,
=>স্তন নিয়ে শুচিবাই দূর করতে হবে,
=>পরকীয়া করতে হবে
=>পতিতাবৃত্তিতে অসুবিধা নেই
=> মাসিক ও প্যাডের বিষয় নিয়ে খোলামেলা আলোচনা ইত্যাদি
প্রশ্ন হতে পারে, নারীর অধিকার কি কেবল যৌনতা কিংবা শারীরবৃত্তিয় বিষয়েই সীমাবদ্ধ? সুপ্রীতি ধরদের নিকট বিষয়টি সেরকমই, কারণ সে হিন্দু। উল্লেখ্য, ইতিহাসের পাতায় হিন্দু সম্প্রদায় সবসময় গোলামের ভূমিকায় থেকেছে, আর গোলাম হিসেবে মনিব সম্প্রদায়কে খুশি করতে, উদ্দেশ্য সাধন করতে সে বারংবার বেছে নিয়েছে তার সম্প্রদায়ের মেয়েদের শরীরকে। মুঘল শাসনামলে আমীর-ওমরাহ ও বাদশাহদের কব্জা করতে রাজপুত মেয়েদের ব্যবহার করা হয়েছে। ব্রিটিশ আমলের কথা তো বলাই বাহুল্য।
ইতিহাসের পাতায় হিন্দু সম্প্রদায় যেহেতু তাদের মেয়েদের শরীরের দ্বারাই বারবার উপকৃত হয়েছে, সেহেতু তাদের নিকট নারীর মাহাত্ম্য তার শরীরকে কেন্দ্র করেই আবর্তিত। হিন্দুরা দাবি করে থাকে, তারা কথিত নারীশক্তি তথা দুর্গা-সরস্বতী এদের পূজা করে, সুতরাং তাদের ধর্মে নাকি নারীদের অনেক ‘সম্মান’! কিন্তু সেই সম্মান কিরকম? তারা পূজার সময়ে তাদের বিভিন্ন দেবীদের যে প্রশংসা সম্বলিত মন্ত্র পাঠ করে, সেগুলো মূলত নারী শরীরের স্পর্শকাতর স্থানগুলো নিয়ে অশ্লীল ছড়া-কবিতা মাত্র। যেমন সরস্বতী পূজায় তাদের মন্ত্র হলো, “কুচযুগ শোভিত মুক্তাহারে”।
হিন্দুদের বিভিন্ন পুরাণ, প্রাচীন সাহিত্য এগুলো পড়লে দেখা যায়, সেগুলোর প্রধান নারী চরিত্র হয় অবশ্যম্ভাবীভাবে একজন পতিতা বা বেশ্যা। কারণ পতিতাদের কারণেই হিন্দু সম্প্রদায় যুগে যুগে তার অস্তিত্ব টিকিয়ে রাখতে, তার পার্থিব উদ্দেশ্য সাধন করতে সমর্থ হয়েছে। সেজন্য সে নারীকে শিক্ষা দেয়, তুমি স্তন নিয়ে শুচিবাই দূর করো, তুমি বোরখা খোলো, ‍তুমি পরকীয়া করো, তাহলেই তুমি উচ্চস্তরে যেতে পারবে। (চলবে)

Post a Comment

 
Top