ভারতের মুসলমানরা হিন্দুদের খুব ভালোবাসে। বিশেষ করে দলিত হিন্দুদেরকে তারা সার্বজনীনভাবে ‘ভালো হিন্দু’ বলে মনে করে, কারণ দলিতরা ব্রাহ্মণদের দ্বারা নির্যাতিত। এ কারণে হিন্দু উগ্রবাদের বিরুদ্ধে তাদেরকে মিত্র হিসেবে গ্রহণ করেছে তারা। ভারতীয় মুসলিমদের নেতা আসাদউদ্দীন ওয়াইসি সম্প্রতি সেদেশের লোকসভায় তার সর্বপ্রথম বক্তব্য শুরু করেছে “জয় মীম, জয় ভীম, আল্লাহু আকবার” বলে।
এখানে ‘মীম’ হচ্ছে ওয়াইসির নিজস্ব রাজনৈতিক দল, আর ‘ভীম’ হচ্ছে ভারতের দলিতদের নেতা আম্বেদকরের ডাকনাম। প্রশ্ন হতে পারে, দলিত হিন্দুরা কি উগ্র হিন্দুত্ববাদের মোকাবিলায় এতোটাই গ্রহণযোগ্য যে, মুসলমানদের ‘আল্লাহু আকবার’ স্লোগানের আগে দলিত হিন্দুদের ‘জয় ভীম’ স্লোগান দিতে হবে?
ভারতীয় সাংবাদিক রানা আইয়ুবের লেখা ‘গুজরাট ফাইলস’ বইটি আন্তর্জাতিকভাবে অত্যন্ত সমাদৃত একটি বই। বইটি লেখা হয়েছে গুজরাটে ২০০২ এর দাঙ্গার পর নরেন্দ্র মোদি সেখানকার মূখ্যমন্ত্রী থাকাকালীন নিরপরাধ মুসলমানদের ক্রসফায়ার দেয়ার ব্যাপারে। এ ব্যাপারে বাংলাদেশের মুসলমানরা তেমন কিছু জানে না, তাই হাল্কা ধারণা দিতে বিবিসির লিঙ্ক থেকে কিছু তথ্য তুলে ধরছি-
“২০০৩ থেকে ২০০৭ – এই ক'বছরে এই পুলিশ-কর্তারা ‘ওয়ার অন টেররিজমে’র একটা ভারতীয় সংস্করণ চালু করেছিলেন গুজরাটে – যা থেকে প্রমাণ করার চেষ্টা হচ্ছিল একমাত্র নরেন্দ্র মোদীই পারে ইসলামী জঙ্গীবাদকে কাবু করতে।
সেই পরিকল্পনা অনুযায়ী বাইরের রাজ্য থেকে নিরীহ মুসলিমদের অপহরণ করে গুজরাটে এনে ঠান্ডা মাথায় তাদের খুন করা হত – তারপরে এফআইআরে লেখা হত নিহতরা বিভিন্ন জঙ্গী সংগঠনের সঙ্গে যুক্ত এবং তারা নরেন্দ্র মোদীকে হত্যা করতে এসেছিল।” (https://bbc.in/2XcS4SE)
তৎকালীন গুজরাটে বিচারবহির্ভূতভাবে মুসলমানদের হত্যা করতে পুলিশের যেসব অফিসারদের ব্যবহার করা হতো, কাকতালীয়ভাবে তাদের সবাই ছিল ‘দলিত হিন্দু’। এ বিষয়টিই রানা আইয়ুব তার বইতে পরিষ্কারভাবে তুলে ধরেছে। গুজরাটের মুসলিম হত্যাকারী পুলিশ সেলের প্রধান ছিল দলিত হিন্দু জি.এল.সিংঘল। তার সহকর্মী বানজারা, পান্ডিয়ান, আমিন, পারমান এরা সকলেই ছিল দলিত।
রানা আইয়ুবের কাছে দেয়া সাক্ষাৎকারে সিংঘল বরঞ্চ বলেছে যে, সে ব্রাহ্মণদের চেয়েও তার ধর্ম ভালো জানে। সে দলিত পরিবারে জন্মেছে, সেটা তো তার দোষ নয়। বরং সে যে বেশি হিন্দু, তার প্রমাণ সে দিচ্ছে তার দলিত সহকর্মীদের নিয়ে একটির পর একটি নিরপরাধ মুসলমানকে ক্রসফায়ার দেয়ার মাধ্যমে। (সাক্ষাৎকারের পিডিএফ লিঙ্কঃ http://bit.ly/2XaxxJx)
গুজরাট ফাইলস’ বইটির বাংলা অনুবাদ সম্প্রতি বের হয়েছে, আমি বলব বইটি সবার পড়া দরকার।
পরিশেষে বলতে হয়, ভারতীয় মুসলমানদের এই ইচ্ছাসূচক হিন্দুপ্রীতিজনিত অছাম্প্রদায়িক মূর্খতা, তা যেন কিছুতেই সংশোধন হওয়ার নয়। ‘গুজরাট ফাইলস’ তো তাদের দেশের তাদের সম্প্রদায়েরই একজনের লেখা বই, সেখানে স্পষ্ট উল্লেখ আছে গুজরাটে দলিত হিন্দু পুলিশদের দ্বারা নির্বিচারে মুসলমানদের ক্রসফায়ার দিয়ে হত্যাকাণ্ডের কথা। এরপরও কি তারা দলিত হিন্দুদের ভালো বলবে? তাদের কবে এই বোধ হবে যে, ভালো হিন্দু বলে কিছু হয় না। অবশ্য জেগে জেগে যারা ঘুমায়, তাদেরকে কিছুতেই জাগানো যায় না।

Post a Comment

 
Top