why Muslims are allowed to go about in peace openly in the streets of Delhi and other towns. অর্থাৎ, “কেন মুসলমানদেরকে দিল্লী কিংবা অন্যান্য শহরের রাস্তায় নিরাপদে বের হওয়ার অধিকার দেয়া হবে?”

Why there are any Muslims at all in the police and the civil administration অর্থাৎ “কেন পুলিশ-প্রশাসনে একটিমাত্র মুসলমান কর্মীও অবশিষ্ট থাকবে?" (http://bit.ly/2P5a9O9)

সাতচল্লিশে দেশবিভাগের পর এই প্রশ্নগুলো তুলেছিল বল্লভ প্যাটেল, যার মূর্তি সন্ত্রাসী মোদি সম্প্রতি উদ্বোধন করেছে ভারতের গুজরাটে। পূর্বের অধ্যায়ে আলোচনা করা হয়েছে যে, এই প্যাটেল কিভাবে ভারতের পুলিশ-প্রশাসনকে মুসলিমমুক্ত করেছিল। এই পর্বে আলোচনা করা হবে, কিভাবে সে ভারতের দিল্লীকে মুসলিমমুক্ত করে তাকে হিন্দুরাষ্ট্রের রাজধানী হওয়ার উপযুক্ত করেছিল।

সুলতানী আমল, মোগল আমলের রাজধানী দিল্লী আবহমান কাল থেকেই ভারতের নেতৃস্থানীয় সম্ভ্রান্ত মুসলমানদের বসতি ছিল। এই মুসলমান নাগরিকসমাজকে রেখে দিল্লীকে নব্য হিন্দুরাষ্ট্রের রাজধানী করা যাবে না, তাই পাঞ্জাব থেকে আসা রিফিউজি শিখ ও হিন্দুদের লেলিয়ে দেয়া হয় দিল্লীর মুসলমানদের বাড়িঘর আক্রমণ করে তা দখল করে নিতে। প্রাবন্ধিক নীরদ সি চৌধুরী তার আত্মজীবনীতে লিখেছিল-

“দিল্লীতে যা ঘটে তার পিছনে শহরের তাবৎ হিন্দু ও শিখ জনসাধারণের নৈতিক সম্মতি ছিল আর পুলিশ ও সেনাবাহিনীর নৈতিক সম্মতিরও বেশি কিছু ছিল (অর্থাৎ সক্রিয় সহযোগিতা ছিল) এসব ঘটনা ঘটার পেছনে। হিন্দুরা মুসলমানদের সবজিমণ্ডি, পাহাড়গঞ্জ ও করোলবাগের মতো সেইসব এলাকা বিশেষভাবে খতম করলো, যেখানে মুসলমানরা ছিল একান্তভাবে সংখ্যাগুরু।...

সবজিমণ্ডি দাঙ্গার শেষ পরিণতি হলো-তিন চারদিন পর ঐ অঞ্চলে একজন মুসলমানের চিহ্ন রইল না। রাস্তাগুলির পাশে একেবারে শব্দার্থে সারি সারি মৃতদেহ পড়ে থাকতো এবং নালাগুলির প্রবাহ মৃতদেহের জন্য একেবারে অবরুদ্ধ হয়ে গিয়েছিল। এ দাঙ্গায় হিন্দুরাই সর্বাগ্রে মুসলমানদের বাড়ি লুট করার পর পুলিশ ও সৈন্যবাহিনীর ঘটনাস্থলে আবির্ভাব ঘটে এবং হিন্দু, শিখ ও হিন্দু পুলিশ ও সেনাবাহিনীরা মিলিতভাবে মুসলমানদের দিল্লী থেকে উৎখাত করে।”

প্যাটেল ছিল তৎকালীন সময়ের স্বরাষ্ট্রমন্ত্রী, অর্থাৎ পুলিশ-সেনাবাহিনী তার নির্দেশেই দিল্লীর মুসলিম উৎখাতে নিয়োজিত হয়েছিল। প্যাটেল সরাসরিই বলেছিল যে, “there was bound to be trouble if as a result of these Muslims not moving out, it proved impossible to accommodate non-Muslim refugees coming from the West”

অর্থাৎ যদি মুসলমানরা নিজ থেকে বের হয়ে না যায় সেক্ষেত্রে অবশ্যই trouble অর্থাৎ দাঙ্গা হবে, কারণ পশ্চিম তথা পাঞ্জাব থেকে আসা অমুসলমান রিফিউজিদের জায়গা করে দিতে হবে মুসলমান তাড়িয়ে।”

উল্লেখ্য, প্যাটেলরা ছিল কংগ্রেসের আসল মুখ, তাকে নেহরু-গান্ধীর কথিত ‘সেক্যুলার’ মুখোশ দিয়ে আড়াল করে হিন্দুরাষ্ট্রের স্বার্থসিদ্ধি করা হতো। কিন্তু এখন আর হিন্দুদের মুখোশ দরকার নেই। তাই যেসব কথিত লিবারেলরা ভারতরাষ্ট্রের সাম্প্রদায়িক মুখকে এতোদিন আড়াল করে রেখেছিল, তাদেরকেই ভারতের বিভিন্ন ভার্সিটি থেকে বর্তমানে তাড়িয়ে দেয়া হচ্ছে ‘হিন্দুত্ববিরোধী’ বলে।

সুতরাং মুসলমানদেরকেও তাদের কথিত ‘ধর্মনিরপেক্ষতা’র গোলকধাঁধাঁ থেকে বের হয়ে আসতে হবে। হিন্দুরা যেহেতু তাদের কুৎসিত চেহারা প্রকাশ করেই ফেলেছে, সুতরাং হিন্দুদের প্রতি ঘৃণা প্রকাশেও মুসলমানদের কোনরূপ কার্পণ্য করা চলবে না।
Dastaar Rajdarbaar

Post a Comment

 
Top