নিষেধ অগ্রাহ্য করে কেন একাত্তর টিভি, সময় টিভি, যমুনা টিভি, এটিএনের মতো বেসরকারী টিভি চ্যানেলগুলো গুলশান হামলার লাইভ ব্রডকাস্ট করলো, তা নিচের ছবিগুলো দেখলে বোঝা যাবে। ঘটনাস্থলে সিএনএন, বিবিসি কিংবা ভারতের এনডিটিভির তো নিজস্ব ক্যামেরা ছিল না, তাই তাদের হয়ে এদেশের মীরজাফর মার্কা বেসরকারী টিভি চ্যানেলগুলো গুলশান হামলার লাইভ ব্রডকাস্ট করেছে। যেন ঐসব ভিডিও দেখিয়ে বাংলাদেশকে গোটা বিশ্বের সামনে বেকায়দায় ফেলে দেয়া যায়।

প্রধানমন্ত্রী নিজেও সেটা বোঝেন, যার ফলে তিনি সতর্ক করে বলেছেন যে বেসরকারী টিভি চ্যানেলগুলোর লাইসেন্স তিনি কেড়ে নিতে পারেন। কিন্তু আমরা শুধু ঘোষণাতেই আশা প্রকাশ করতে পারছি না মাননীয় প্রধানমন্ত্রী। অতীতে দেখেছি বামপন্থী, নাস্তিক ও হিন্দুদের ক্ষেত্রে সরকারী মুখপাত্রের তর্জন-গর্জনই সার। আমারদেশ পত্রিকার বিরুদ্ধে যেভাবে সরকার ডানে-বাঁয়ে না তাকিয়েই ডাইরেক্ট একশন নিয়েছিল , সেভাবে একাত্তর টিভি কিংবা সময় টিভির বিরুদ্ধে একশনে যেতে পারবে কী কর্তৃপক্ষ? পারবে একরাতের মধ্যে এসব কুচক্রী টিভি চ্যানেলগুলো নিষিদ্ধ করতে?

দেখুন সিএনএনের খবরে কি বলা হয়েছে। বলা হয়েছে “বাংলাদেশ ইজ ওভার” অর্থাৎ বাংলাদেশ শেষ হয়ে গেছে। কোন সন্দেহ নেই, একাত্তর টিভি, সময় টিভি এরাও সিএনএনের দোসর হিসেবে বাংলাদেশকে শেষ করে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত। সে অনুসারে এখনও তাদের বিরুদ্ধে আশানুরূপ ব্যবস্থা নেয়া হচ্ছে না। অতীতে আমরা নাস্তিকদের ক্ষেত্রে দেখেছি, তাদেরকে সরকারের তরফ থেকে লোকদেখানো অনেক বকাঝকা করা হয়েছে। কিন্তু তাদের লেখালেখির জন্য কোন দৃশ্যমান আইনগত ব্যবস্থা নেয়া হয়নি। অন্যদিকে বঙ্গবন্ধু কিংবা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কটূক্তি করলেই সাথে সাথে ৫৭ ধারায় জেল।

চট্টগ্রামের এক অখ্যাত উকিল রানা দাশগুপ্ত যখন প্রধানমন্ত্রীর বেয়াইকে পর্যন্ত হেনস্থা করে, তখন তাকে কিছুই করা যায় না হিন্দু বলে। হিন্দুরা শেখ কামালের বন্ধু ক্রিকেটার রকিবুলকে হেনস্থা করলেও কিছুই হয় না। এমনকি ওসমান পরিবারের মতো পরীক্ষিত সহযোগীর সাথেও আওয়ামী লীগ তার সম্পর্ক খারাপ করে ফেলে, জাস্ট এক কানেধরা হিন্দুর পক্ষ নেয়ার জন্য।

এটাই বর্তমান সরকারের সমস্যা, সে পাঞ্জাবী-দাড়িতে হাত দিতে দুবার চিন্তা না করলেও বামপন্থী কিংবা হিন্দুদের বিরুদ্ধে টু শব্দটা করতে অক্ষম। সবকিছু দেখে সেলিম ওসমানের মতো আমারও বলতে ইচ্ছা করে “ও উনি মুসলমান”! মুসলমান হলে যা খুশি তাই করা যায়, হিন্দু কিংবা নাস্তিক হলে তার কেশাগ্রও স্পর্শ করা যায় না। তাই শুধু ঘোষণাতেই আমরা সন্তুষ্ট হতে পারবো না মাননীয় প্রধানমন্ত্রী। আপনি আগে এইসব নাস্তিক্যবাদী ও বামপন্থী টিভি চ্যানেলগুলো নিষিদ্ধ করে দেখান, তারপরই বুঝতে পারবো যে আপনি সিরাজ সিকদার ও দাউদ হায়দারদেরকে দমনকারী বঙ্গবন্ধুর যোগ্য কন্যা হতে পেরেছেন।
















Post a Comment

 
Top